Saturday, July 6, 2019

যারা দার্জিলিং বেরাতে যেতে চান ।সিকিম হয়ে দার্জিলিং ট্যুর।


ট্যুরের আগের করণীয়ঃ
১। ইন্ডিয়া ভিসা উইথ ফুলবাড়ি বা চ্যাংরাবান্ধা পোর্ট। সিকিম বা দার্জিলিং এর জন্য ফুলবাড়ি পোর্টটাই সুবিধা।
২। টাকা টু ডলার কনভার্সন এবং ডলার এনডোর্স।
৩। বাসের টিকিট (আমি ১ মাস আগেই কেটেছিলাম)।
৪। ট্রাভেল ট্যাক্স (ট্যাক্স দিয়ে যাইনি। তাই বর্ডারে পে করেছি)।
৫। জব করলে NOC (এবং তার ফটোকপি)।
আমাদের এই ট্যুর সিকিম হতে দার্জিলিং ।আমাদের সিকিম ট্যুর নিয়ে আগের পোস্টটা আপনি চাইলে পরে নিতে পারেন ।

গ্যাংটক এ সকালে হোটেল চেক আউট করলাম। জীপ স্ট্যান্ডে গেলাম ১১টায়। আমরা পার পারসন ২৫০ রুপি করে সিট নিলাম। আর বলে দিলাম যাত্রাপথে রাংপোতে থামাতে যাতে করে এক্সিট সিল নিতে পারি। এটা কিন্তু মাস্ট। এনিওয়ে, গাড়ি রওয়ানা দিল ১২টায়। একটু একটু করে যাচ্ছি আর মেঘের ভিতরে ঢুকে যাচ্ছি বিকালে ৪টায় ট্যাক্সি স্ট্যান্ডে এসে সেখান থেকে ২০০ রুপি দিয়ে একটা ট্যাক্সি নিলাম মল রোড পর্যন্ত যাবার জন্য। দার্জিলিং এর মল রোড হল সিকিমের M G Marg। চাইলে দূরে থাকতে পারেন হোটেল ভাড়া বাঁচাতে। কিন্তু হ্যাপেনিং প্লেসে থাকলে আশপাশ ঘুরে মজা পাবেন।

মল রোডের ঠিক পাশের রোডেই আমরা একটা হোটেল নিলাম পার ডে ১১০০ রুপি দিয়ে। ২ দিন থাকবো। আর ১০০ রুপি দিতে হলো। বিদেশীদের নাকি কি কাগজপত্রের কাজ আছে। পাসপোর্ট ভিসার এক কপি করে ফটোকপিও রাখলো। পরদিন দার্জিলিং ডে ট্যুর দেয়ার জন্য ট্যাক্সি ভাড়া করলাম ২৫০০ রুপি দিয়ে। তারপর বের হলাম মল রোড এক্সপ্লোরিং এ। কিছু স্ট্রীট ফুড খেলাম। আশপাশ দেখলাম। ডিনার করতে Glenary’s নামে রেস্টুরেন্টে ঢুকলাম। বুঝতে পারছিলাম দাম বেশি হবে। কিন্তু এর পরিবেশ আমাদের নিয়ে গেল এখানে। খুব সুন্দর রেস্টুরেন্ট। একজন গায়ক গান গাচ্ছে।

গান শুনতে শুনতে মাটন বিরিয়ানী খেলাম। সাথে সালাদ আর কোক। ২জনের ৮৫৬ রুপি বিল আসলো। হাহা। রাতে তাড়াতাড়ি ঘুমালাম কারণ ভোর ৩ঃ৪৫ এ উঠতে হবে টাইগার হিল দেখার জন্য।

৩ঃ৪৫ এই উঠলাম। ঠিক ৪টায় বেরিয়ে গেলাম।
টাইগার হিলঃ আধা ঘন্টায় পৌঁছে গেলাম টাইগার হিল। মেঘের কারণে কিছু দেখাই যাচ্ছিল না । অনেক মানুষ চারপাশে। হঠাত সূর্য দেখা গেল। সবাই হই হই করে উঠল যেন স্টেডিয়ামে খেলা দেখছে।

ঘুম মনিষ্ট্রিঃ সেখানে থেকে গেলাম ঘুম মনিষ্ট্রি তে। বৌদ্ধদের পবিত্র জায়গা।
বাতাসিয়া লুপঃ এখানে ২০ রুপি এন্ট্রি ফি। ওখানে দার্জিলিং এর ট্রাডিশনাল ড্রেস ভাড়া পাওয়া যায় ৫০রুপি দিয়ে। আমরা ড্রেস পড়ে ছবি তুললাম। আশপাশ ঘুরলাম।

রক গার্ডেনঃ ডে ট্যুরের সবচেয়ে সুন্দর জায়গা। এখানে আমরা ব্রেকফাস্ট করে অনেকক্ষণ ঘুরলাম। একদন চূড়ায় উঠলাম। মেঘ আর ঝর্নার মিলনমেলা এখানে।
এছাড়া Japanese Temple & Peace Pagoda, Tea Garden, Tenzin Rock ঘুরলাম। Zoo তে যেতে পারলাম না কারণ সাপ্তাহিক ছুটি। আর ropeway এ উঠলাম না কারণ পুরো মেঘে ঢাকা আর বৃষ্টি হচ্ছিল।

দুপুরের মধ্যে হোটেলে এসে ঘুম দিলাম। বিকালে উঠে লাঞ্চ করে আবার মল রোডে ঘুরলাম। যেকোন ট্যুরে এ ধরণের হ্যাপেনিং প্লেস আমার খুব পছন্দ। কারণ সরাসরি তাদের জীবনযাত্রা দেখা যায়। তাদের টেস্ট বোঝা যায়। কিছু শপিং করে ফেরত এলাম হোটেলে।

ঘুম থেকে উঠে মল রোডে কিছুক্ষণ ঘুরে হোটেলে ফিরে চেক আউট করলাম। তারপর জিপ নিয়ে শিলিগুড়ির দিকে রওয়ানা দিলাম ১২টায়। আমাদের বাস ৪টায়। জিপে পার পারসন ১৫০ রুপি। আগের মতই ছোট গাড়িতে করে আমাদের বর্ডারে নিয়ে গেল। সেখানে বর্ডার ক্রস করে বাংলাদেশ বর্ডারে যখন ঢুকছি, কি যে ভালো লাগতেছিল। অনেক আপন আপন ফিল হচ্ছিল। নিজের দেশের মাটির ঘ্রাণই আলাদা।
খরচের হিসাব (পার পারসন) সিকিম ও দার্জিলিং একসাথে দেয়া আছে।আপনি চাইলে আলাদা হিসেব করতে পারবেন।
শ্যামলী এন আর বাস যাওয়া আসাঃ ২০০০+২০০০ = ৪০০০ টাকা
ট্রাভেল ট্যাক্স + বর্ডারঃ ৬৫০+১০০ = ৭৫০ টাকা
সিম ৪৫০ রুপি
শিলিগুড়ি টু গ্যাংটকঃ ২৮০ রুপি
গ্যাংটকে হোটেল ২ দিনঃ ৩২০০/২ = ১৬০০ রুপি
সাঙ্গু লেকঃ ১০০০ রুপি
ক্যাবল কার ৩২৫ রুপি
নর্থ সিকিমঃ ৩২০০ রুপি
গ্যাংটকে শেষ দিনের হোটেলঃ ১০৪০/২ = ৫২০ রুপি
গ্যাংটক টু দার্জিলিংঃ ৫০০ রুপি
দার্জিলিং এর দুইদিনের হোটেলঃ ২৩০০/২ = ১১৫০ রুপি।
দার্জিলিং ডে ট্যুরঃ ২৫০০/২ = ১২৫০ রুপি
দার্জিলিং টু শিলিগুড়িঃ ৩০০ রুপি
৭ দিনের খাওয়া প্রায় ৩৫০০ রুপি (পার ডে ৫০০ রুপি ধরে)।
রুপিকে ১.২ দিয়ে গুন করলে ১৭ হাজারের কাছাকাছি আসে, আর শ্যামলীর ৪০০০ + বর্ডারের ৭৫০। সব মিলিয়ে ২১৫০০ টাকার মত। আরো কিছু টুকটাক খরচ + শপিং ছিল।
খরচ আরো কমানো যেত যদি টিম বড় হত, শ্যামলীর বাস না নিয়ে নন এসি কোন বাস নেয়া যেত আর হোটেল হ্যাপেনিং প্লেস থেকে কিছুটা দূরে ভাড়া করা যেতে পারে।
সব শেষে যেটা না বললেই নয় তা হল, সিকিম আর দার্জিলিং খুবই পরিষ্কার জায়গা। আমরা চেষ্টা করবো যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে। আর সিকিমে ময়লা ফেলা, নর্থ সিকিমে প্লাস্টিক বোতল বা প্লাস্টিক জাতীয় জিনিস ক্যারি করা, প্রকাশ্যে সিগারেট খাওয়া আইনগত অপরাধ। তাই এই ব্যাপারগুলিতে উচিত হবে সতর্ক থাকা উচিৎ।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.