Thursday, June 6, 2019

সদ্য জন্মানো শিশুর নাভির ব্যাধি

নাভিরজ্জুর ব্যাধি
সাধারনত!
 শিশু ভূমিষ্ট হওয়ার পরে ৮/১০ দিনের মধ্যে নাভিরজ্জুটি শুকাইয়া শিশুর দেহ হইতে স্খলিত হয়ে পরে যায়, এবং আরো ৫/৭ দিনের মধ্যে ঐ স্হানের ক্ষত শকিয়ে যায়,কিন্তু কোন কোন শিশুর ঐ ক্ষত স্হান শুকাতে দেরি হয়, অনেক স্হলে নাভিকুণ্ডলটির ক্ষত না শুকিয়ে উহার মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র দানা উৎপন্ন হয় এবং ঐ স্হান হতে আঠার ন্যায় রস পরতে থাকে,অধিকাংশ স্হলে পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে এমন হয়।

আবার কোন কোন শিশুর নাভিরজ্জু হতে রক্তস্রাব হতে থাকে,প্রসবের পর শিশুর নাভিরজ্জু হতে এমনরক্তস্রাবকে late or Secondary haemorrhage নাম দিয়েছেন চিকিৎসকরা,এমন রক্তস্রাব সিফিলিস,রক্তস্রাব-প্রবনতা বা হিমোফিলিয়া,একিউট ফ্যাটি ডিজেনারেশন প্রভৃতি কারনে হতে পারে,তবে সর্বাপেক্ষা!
 সাধরন কারন অপরিষ্কার তুলা,গজ বা ব্যান্ডেজ ব্যবহার করার জন্য রক্তের বিষাক্ততা বশতঃ নাভিতে ক্ষত উপজন।
কোন কোন শিশুর নাভিরজ্জু ভালোভাবে শুকায় না এবং খসে পরে না,উহা রক্তবর্ণ মোটা নাড়ীর মত ঝুলতে থাকে এবং উহা হতে রস ক্ষয়িত হতে থাকে, কোন কোন স্হলে শিশুর মল ও এই নাভিরজ্জুর মধ্যে দিয়ে বাহির হতে থাকে,আবার কোন কোন সময় শিশুর মূত্র এই নাভিপথে নির্গত হতে থাকে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.