Wednesday, June 19, 2019

মাসিক নিয়ে কিশোরিদের যত ভয় ।

সোজা কথায় বলতে গেলে মাসিক যন্ত্রণাদায়ক হতে পারে। কিন্তু তার সবটাই খারাপ হতে হবে এমন নয়! এখানে মোকাবিলা করার কিছু পরামর্শ দেওয়া হল:

প্রতিটি মেয়েই মাসের এই সময়টির মধ্যে দিয়ে যান: আপনার মাসিক। এটি বেড়ে ওঠার একটি প্রাকৃতিক অংশ এবং এটিকে খারাপ হতে হবে এমন নয়।
খিল ধরা আটকান
যদি মাসিকের আগে বা চলার সময় আপনার পেটে খিল ধরে, তাহলে আপনি একা নন। বেশির ভাগ মেয়েরাই পেটে খিল ধরা এবং পিঠের ব্যথায় ভোগে, কারণ আপনার জরায়ুর পেশীগুলি আস্তরণটি সরতে থাকে এবং আপনার হয়তো মনে হতে পারে যে আপনার মাসিক চলার সময় বাইরে বেরোনো উচিত নয়, খেলাধূলো করা বা বন্ধুদের সাথে খেলা উচিত নয় বা  ঠিক নয়! পেশীগুলি সচল রাখতে ও পেটের খিল ধরা সারাতে শরীরচর্চা এক দারুণ উপায়।

 রক্ত ধরতে নিশ্চিতভাবে একটি স্যানিটারী টাওয়েল বা পরিষ্কার কাপড় ব্যবহার করুন এবং এটি নিয়মিতভাবে পাল্টান যাতে জীবাণুগুলি আপনাকে অসুস্থ করতে না পারে।
ব্যথা কমানোর আরেকটি উপায় হল গরম জলে স্নান করা, বা আপনি একটি তোয়ালেতে গরম জলের একটি বোতল জড়িয়ে এটিকে আপনার পেটেও রাখতে পারেন। বিষয় হল খিলগুলি একদিন বা দুদিনের থেকে বেশি থাকে না।
প্রফুল্য থাকার সর্বোচ্চ চেস্টা করতে হবে ।
আপনি কি আপনার বাবা বা মায়ের বলা কোন কথায় কেঁদেছেন এমনকি যদি সেটা খুব খারাপ না হয় তবুও?
 আপনি কি আপনার সেরা বন্ধুর সাথে ঝগড়া করেছেন কিন্তু আপনি ঠিক জানেন না কেন?
 একদম স্বাভাবিক! হরমোন- আপনার রক্তপ্রবাহে থাকা ছোট্ট বার্তাবাহক যারা আপনার শরীরের বিভিন্ন অংশে রাসায়নিক বিক্রিয়া পাঠায়- তারাই মাসিক চক্রের জন্য দায়ী এবং তাদেরকেই দোষ দেওয়া চলে। তাদের উদ্দেশ্যের উপর নির্ভর করে, মাত্রাগুলি প্রচুর পরিমাণে পাল্টাতে পারে, সেজন্যই আপনি কোন কোন সময় একটু বেশি সংবেদনশীল বা আবেগপ্রবণ বোধ করেন। আপনার সাথে ভুল কিছু ঘটেনি এটি একদম স্বাভাবিক, কিন্তু যদি আপনি এটি নিয়ে সচেতন হন, তাহলে এটি আটকানো আরো সহজ হয়।
চর্মে ফুসকুড়ির আক্রমণ ।
আপনি হয়তো লক্ষ্য করবেন যে আপনার মাসিক শুরু হওয়ার কয়েকদিন আগে ফুসকুড়িগুলি আচমকা আপনার মুখে দেখা দেয় এমনকি যদি আপনার সাধারণতঃ ব্রণ না থাকে তবুও- আবার আপনার হরমোনদেরকেই দোষ দিতে হয়। প্রচুর জল পান করুন, এটি আপনার তন্ত্রগুলি থেকে দূষিত পদার্থ ধুয়ে ফেলবে যা আপনার শরীরকে জীবাণু সৃষ্টিকারী ফুসকুড়ির সাথে লড়তে সাহায্য করবে। এবং তেলতেল খাবার, সোডা থাকা পানীয় ও মিষ্টি থেকে দূরে থাকুন, এগুলি ফুসকুড়ির সেরা বন্ধু।
কি করে বুঝবেন কোন গন্ডগোল হয়েছে ?
খিল ধরা, মেজাজ পরিবর্তন এবং ফুসকুড়ি হল স্বাভাবিক উপসর্গ যা আপনার মাসিক হওয়ার অংশবিশেষ। কিন্তু কিছু জিনিস নয়। যদি আপনার শরীর এই লক্ষণগুলির কোন একটি দেখায়, তাহলে আপনার হয়তো কোন ডাক্তার, কোন স্বাস্থ্যকর্মীকে দেখানো দরকার বা স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে যাওয়া দরকার:
আপনার বেশ কয়েক মাস ধরে মাসিক হয়নি ?
আপনার মাসিক সাতদিনের বেশি ধরে চলছে  ?
যদি আপনার অত্যধিক রক্তপাত হয় এবং সপ্তাহ কাটার সাথে সাথে রক্তপাত কমের দিকে না যায়
আপনার পেটে এতটাই বাজেভাব খিল ধরে যে আপনি হাঁটাচলা প্রায় করতেই পারেন না
যদি আপনি উপরের কোন একটিতেও ভোগেন, তাহলে চুপ করে বসে থাকবেন না! আপনার - - --অভিভাবক, বড় কোনো সহোদর বা বিশ্বাস করেন এমন কোনো বয়স্ক ব্যক্তিকে বলুন যাতে আপনি সাহায্য পেতে পারেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.