Monday, June 10, 2019

কলেরা রোগের ইতিহাস।

এই রোগ ঠিক কোন সময় সর্ব প্রথম দেখা যায় তা বলা কঠিন। এই কলেরা রোগ বিশেষত : মারাত্মক প্রকারের।
 বঙ্গদেশে এই রোগ ঠিক কোন সময় দেখা দিয়েছিল তাহা বলা কঠিন। কথিত আছে ১৮১৭ ইংরেজি সনের আগস্ট মাসে যশোর জেলার অন্তর্ভুক্ত নলডাঙ্গা গ্রামে এই সংক্রামক রোগ বহু ব্যাপক ভাবে প্রথম দেখা যায়।

 উহাতে বহু লোকের মৃত্যু হয়। ইহার পূর্বে এই রোগের প্রতি ইউরোপীয় চিকিৎসকদের অধীক দৃস্টি পতিত হয় নাই। ক্রমশ কলকাতা ও বাংলাদেশের প্রধান প্রধান শহরে এই রোগ বিস্তৃতি লাভ করে।

পরবর্তী তিন বৎসরের মধ্যে ভারতের সর্বত্র এমন কি সিংহল ও ভারতীয় দিপপুন্জে বিস্তৃতি লাভ করে।

অতিপ্রাচীন কালে হিপোক্রেটিস এর এবং তার পরে গ্যালেনের সময়ে কলেরার ন্যায় এক প্রকার পীড়ার উল্লেখ্য পাওয়া যায়।

 অনেকে বলেন, ইহা ইদানীং কালের কলেরা নহে,পরন্ত উৎকট জাতীয় অতিষার।ইউরোপ এ রোগ প্রথম দেয় ১৮৪০ ইংরেজি সনে, ১৩ বৎসর যাবৎ অবস্থিতি করে। দ্বিতীয় আক্রমণ ১৮৪৮ সালে ইহার স্থায়ী কাল ৯ বৎসর, ইউরোপে ১৮৯১-৯৫ পর্যন্ত এপিডেমিক এ অগনীত লোকের মৃত্যু হয়।

Dr c.n.macnamara বলেন, বানিজ্য হেতু রোগ পৃথিবীর সর্বত্র শীঘ্রই বিস্তৃতি লাভ করে। বাংলাদেশ হতে জল পথ অর্থাৎ বঙ্গোপসাগর,লোহিতসাগর, ও ভূমধ্যসাগরের তীরবর্তী বানিজ্য কেন্দ্র সমুহে ও সমগ্র ইউরোপ এবং কিছু কাল পরে ১৮৩২সালে

 গ্রেট বৃটেন হতে আটলান্টিক মহাসাগর পারি দিয়ে আমেরিকায় এই রোগ বিস্তার লাভ করে। বাংলাদেশ,ভারত,আফগানিস্তান সহ মধ্য এশিয়া পারশ্য অঞ্চল ও রাশিয়াতে বিস্তার লাভ করে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.