Monday, June 10, 2019

প্রসুতি বা স্তন্যদায়িনীর পান- খাওয়া মলত্যাগ ও অনিয়ম।

স্তন্যদায়িনী যদি প্রত্যহ ঠিক সময়ে আহারাদি না করেন কিংবা নিয়মিত মল ত্যাগের অভ্যাস না করেন তবে তাহার দুগ্ধে শিশুর কোষ্ঠবদ্ধতা জন্মাতে পারে।
যে সকল নারী অত্যন্ত অলস প্রকৃতির,সাংসারিক কাজ কর্মে বা অন্যবিধ উপায়ে অঙ্গ চালনা না করেন তাহাদের দুগ্ধ সন্তানের কোষ্ঠবদ্ধতা আনতে পারে।
শিশুর নিয়মিত মল ত্যাগ :
যে শিশু প্রত্যহ ঠিক সময়ে মল ত্যাগ এ অভ্যস্ত না হয়,মাতার বা পরিচারিকার সুযোগ সুবিধা অনুযায়ী তাহার মল ত্যাগ করানো হয় তাদের কোষ্ঠবদ্ধতা জন্মিয়া থাকে। এজন্য শিশুকে যেমন নিয়মিত সময়ে আহার দিতে হবে ঐ রূপ নিয়মিত সময়ে মল ত্যাগ করাতে হবে।বাহ্যে হোক বা না হোক একই সময়ে মল ত্যাগের জন্য বসাইতে হবে।অত্যাধীক ক্ষুধা বা শ্বীতবোধ বা অন্য কোন প্রকারের কোন অসুবিধার জন্য যেন শিশুর এই অভ্যাস গঠনে বাধা না হয়।

 নিয়মিত মল ত্যাগের অনভ্যাস বশত : বয়স্ক বালক -বালিকা গন বেগ ধারন করতে অভ্যাস করে।
 তাহার ফলে কিছুদিন পরে স্বাভাবিক মল ত্যাগের বেগ সহজে আর আসে না।
মল ভান্ডু হতে যে সকল স্নায়ু ( Spinal cord ) এর প্রান্তে গিয়ে মিশেছে উহার সাহায্যেই আমাদের মল ত্যাগের বেগ হয়।
কিন্তু বেগ ধারনের অভ্যাস বশত : এই সকল স্নায়ু কেন্দ্র (defaecation centre) নিস্ক্রিয় হয়ে যায় এবং তাহাতে কোষ্ঠবদ্ধতা আনয়ন করে।
 শিশুকে প্রত্যহ একই সময়ে আহার দিবার ও যেন গোলযোগ না হয়,কারন তাহা হলে নিয়মিত ভাবে একই সময়ে বাহ্যের বেগ আসবে না।
শিশুর অন্ত্র সংশ্লিষ্ট পেশীর দূর্বলতা স্নায়ুর নিস্তেজ অবস্থাঃ
বয়স্কদের তুলনায় শিশুর অস্ত্র প্রাচীর ( intestinal walls) পাতলা এবং তৎসংলগ্ন পেশী সমুহ দূর্বল। শিশু যদি স্বভাবত রক্ত শুন্যতা ও দূর্বল হয় কিংবা কোন কঠিন রোগে ভূগিবার অস্বাভাবিক দূর্বল হয়ে পরে তবে উক্ত স্নায়ু গুলো বা পেশী সমুহের স্বাভাবিক সতেজ অবস্থা না থাকায় অন্ত্রস্থ আকুন্চন - প্রবাহ ঠিক ভাবে চলতে থাকে না এবং অন্ত্রগাত্রস্থ গ্রন্থি সমুহ ( glands ) হতে স্বাভাবিক রস ক্ষরন না হওয়ায় শিশুর কোষ্ঠবদ্ধতা উৎপন্ন হয়।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.