Sunday, July 28, 2019

এটি একটি মেয়ের গল্প।

বন্ধুরা সবসময় বিশেষ গুরুত্বপূর্ণ।
 বন্ধু হচ্ছে সেই সমস্ত মানুষ যাঁরা তোমার কথা শোনে এবং তোমার গোপনীয় বিষয়গুলি রক্ষা করে। কিন্তু কীভাবে একজন ভাল বন্ধু হওয়া যায় তা জানা সবসময় সহজ নয়। এটি একটি মেয়ের গল্প।

আমার নাম লিনা। আমার বয়স 15 বছর আমার বাড়ি বাংলাদেশের উত্তর অঞ্চলে। আমার সবসময়েই প্রচুর বন্ধুবান্ধব ছিল কিন্তু যখন আমি পিছন ফিরে দেখি, তারা কেউই আমার জন্য বিশেষ ভাল বন্ধু ছিল না। স্কুলের দিনগুলোতে আমি বেশিরভাগ সময়ই আমার চারপাশে অসংখ্য মেয়ে পরিবেষ্টিত হয়ে থাকতো। তারা নিজেদের ছাড়া কখনও কারো কথা ভাবত না। ওরা আমার কথা চিন্তা করত না এবং ওরা আমাকে খারাপ কাজ করার জন্য প্ররোচিত করত। আমি আমার বাবা-মার সঙ্গে অভদ্র হলে ওরা হাসাহাসি করত। ওরা এগুলিকে মজা হিসেবে নিত।
আমি ওদের বন্ধু হিসেবে হারাতে চাইতাম না, তাই ওদের দেখাতে চাইতাম যে ব্যাপারটায় আমিও মজা পেয়েছি।
স্কুলে আমরা 'দারুন' মেয়ে ছিলাম - সবসময়ই চূড়ান্ত জনপ্রিয়। আমরা সবাই পরীক্ষায় বেশ ভালই ফল করতাম এবং তারপর যেসব মেয়ে খারাপ ফল করতো তাদের নিয়ে হাসাহাসি করতাম। আমরা তাদের ক্ষেপাতাম এবং বোকা বলতাম।
তারপর একদিন আমার বাবা-মা আমাকে জানালেন যে আমরা শহরে স্থানান্তরিত হয়ে যাচ্ছি। আমার ভীষণ মন খারাপ করেছিল। আমি আমার বন্ধুদের ছেড়ে চলে যাবার আগেই তাদের অভাব অনুভব করতে শুরু করলাম। বন্ধুদের এই দলটা ছাড়া আমি কীভাবে বাঁচবো তা ভাবতেই পারছিলাম না।
আমাকে একটি নতুন স্কুলে ভর্তি করে দেওয়া হয়েছিল। সেখানকার একটি মুখও আমি চিনতাম না। এখন আর আমি একটি দারুন মেয়ে ছিলাম না। আমি নতুন মেয়ে ছিলাম। আমি একা হয়ে গিয়েছিলাম।
স্কুলের প্রথম দিন আমি কেঁদেছিলাম। ওই স্কুলে দীর্ঘদিন পর্যন্ত আমি কাঁদতাম।
কিন্তু তারপর একদিন জান্নাত এর সঙ্গে আমার পরিচয় হয়। ও খুব দৃঢ়চেতা ছিল। ও ঠিক আর ভুলের পার্থক্য বুঝতো এবং সবসময় ঠিকটার হয়ে কথা বলত। ও সঙ্গে সঙ্গে আমাকে গ্রহণ করেছিল এবং আমাকে স্বচ্ছন্দ্য বোধ করিয়েছিল। ওর সঙ্গে আমার আলাপ হওয়ার প্রথম দিন থেকেই আমরা একে-অপরের সবচেয়ে ভাল বন্ধু। ওকে পাশে পেয়েই আমি প্রকৃত বন্ধু কাকে বলে তা বুঝেছিলাম।
ও আমাকে শিখিয়েছিল বন্ধুত্ব হল তোমার ভাবনা এবং অনুভূতিগুলো শেয়ার করে নেওয়া। এটি তোমার জীবনের রোমাঞ্চের মধ্য দিয়ে যাত্রা শেয়ার করা সম্পর্কেও - ভাল-মন্দ উভয়ই।
সে আমাকে আরও দেখিয়েছিল বন্ধুত্ব হল ভাল মানুষ হওয়া সম্পর্কিত বিষয়, তোমার আশেপাশের মানুষের ক্ষতি করা বা অমানবিক হওয়া নয়। আমি এখন অনুভব করলাম যে আগে আমি ভাল বন্ধু ছিলাম না।
ভাল বন্ধু হওয়া সম্পর্কে আমি অনেক কিছু শিখেছি। আমি আর অন্য মেয়েদের বিরক্ত করি না বা কুরুচিকর মন্তব্য করি না। আমি পরচর্চা করি না। আমি তাদের কাছে ভাল এবং তারা আমাকে সমর্থন করে।
একজন ভাল বন্ধু হল সত্যিকারের বোন এবং তোমার জীবনে আশীর্বাদের মতো।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.