Monday, July 29, 2019

চলাফেরা করুন, আনন্দে থাকুন,সুস্থ থাকার মজাদার উপায়।

আপনি হাসি খুশী,সুস্থ ও সতেজ প্রফুল্য থাকতে শরীরচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তার সাথে এটি আপনার আত্মবিশ্বাসকে চাঙ্গা করে তোলে। কিন্তু আপনি স্কুলে অথবা ঘরে পড়াশোনা বা রান্না ও পরিষ্কারের কাজে সাহায্য করায় ব্যস্ত আছেন।
 ব্যায়াম অথবা শরীরচর্চা করার কোন সময় নেই?
ব্যায়াম বা শরীরচর্চা করার কিছু গোপন উপায় এখানে দেয়া হলো...


নেচে নেচে পোশাক পরুন....
সকালে যখন আপনি স্কুলে যাওয়ার জন্য পোশাক পরবেন, তখন আপনার পছন্দের একটি গান চালিয়ে নাচুন যেন কেউ দেখছেই না? আপনি এতটাই প্রফুল্য বোধ করবেন আপনি নিজেই অবাক হবেন।

যখন আপনি কোন বন্ধুর সাথে টিভি দেখবেন বা আপনার ভাইবোনের সাথে আপনার প্রিয় রেডিও নাটক শুনবেন, তখন বিজ্ঞাপনের বিরতিতে কে কত উঠবোস বা জাম্পিং জ্যাক করতে পারে তা নিয়ে তাদেরকে প্রতিযোগিতায় আহ্বান করুন।
ঘরের কাজে সবসময় সহায়তা করুন।
আপনাকে কতবার ঘরকন্নার কাজে সহায়তা করতে বলা হয়েছে? 
কাপড় ধোয়া বা শুকাতে দেওয়া অথবা ঘর পরিষ্কার করা বেশ একঘেঁয়ে মনে হলেও একটু গান চালিয়ে দিন এবং ভাবুন যে ঝাড়ু বা ন্যক্রাটি আপনার গিটার বা মাইক্রোফোন। ঘরের কাজটি যে শুধু সময়ে শেষ হবে তাই নয়- আপনার গানের পরিচর্যা বা অভ্যাস করলেন এবং আপনার শরীরকে এন্ডোরফিন নামক ভালো অনুভূতির হরমোন দিয়ে ভর্তি করে তুললেন- এগুলি দুঃখের চিন্তাকে বহু দূরে রাখে!
আপনার ফোন নামিয়ে রাখুন।
আপনার টেক্সট করার আঙ্গুলগুলিকে একটু বিরাম দিন এবং যখন আপনি হাঁটতে যাবেন তখন আপনার বন্ধুদের সাথে মুখোমুখি কথা বলুন- শুধু নিশ্চিত হয়ে নিন যে আপনারা সর্বদাই একসাথে রয়েছেন এবং আপনি কোন নিরাপদ স্থানে হাঁটতে বেরিয়েছেন। টাটকা বাতাস নেওয়ার সময় আপনার বন্ধুদের সাথে উচ্চ স্বরে হাসা আপনার শরীরকে ভালো অনুভূ্তিকে পূর্ণ করে তুলবে, তার সাথে আপনার পেট ও পায়ের পেশীগুলির ভালো ব্যায়ামও হবে। স্মাইলি ইমোটিকন পাঠানোর চেয়ে এটা ঢের ভালো।

আপনার ছোট ভাই বা বোন অথবা প্রতিবেশীর বাচ্চার দেখভাল করতে বলা হয়েছে ?
 কেন না স্কুল এবং পড়াশোনা থেকে একটু বিরতি নেওয়া যাক এবং আবার সঠিক অর্থে শিশু হয়ে ওঠা যাক। তাদেরকে মজাদার ঝাঁপানোর খেলায় আহ্বান করুন, লুকোচুরি খেলুন বা একটি বল ক্যাচ করুন। আপনি ছোট বেলায়  খেলেছেন এমন একটি খেলাও আপনি তাদেরকে খেলার জন্য আহ্বান করতে পারেন, নিয়মিত প্রফুল্ল্য থাকার চেস্টা করুন।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.